Motovolt ইলেকট্রিক ভেহিকেল মাত্র 49,999 টাকা, কী কী ফিচার আছে দেখুন

Motovolt ইলেকট্রিক ভেহিকেল মাত্র 49,999 টাকা, কী কী ফিচার আছে দেখুন
Motovolt ইলেকট্রিক ভেহিকেল মাত্র 49,999 টাকা, কী কী ফিচার আছে দেখুন

ভারতে লঞ্চ হল নতুন ইলেকট্রিক বাইক URBN, Motovolt, একটি কলকাতার ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ কোম্পানি আনল এই বাইক দাম হচ্ছে মাত্র 49,999 টাকা, কী কী ফিচার আছে দেখুন

Motovolt Mobility Private Limited, যা একটি কলকাতা বেসড ইলেকট্রিক ভেহিকেল (Electric Vehicle) কোম্পানি, তারাই নতুন ইলেকট্রিক বাইক (Electric Bike) নিয়ে এল ভারতে। এই সদ্য লঞ্চ হওয়া ইলেকট্রিক বাইকটির নাম হল URBN। এই সংস্থাটি খুব কম দামে, মাত্র 49,999 টাকায় এই বাইকটি লঞ্চ করেছে।

যাঁরা এই বাইক কিনতে চান তাঁরা এই সংস্থার যে অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেখান থেকে এই বাইক বুক করতে পারবেন। এছাড়াও এই ই-বাইকটি গ্রাহকরা রিটেল দোকান থেকেও কিনতে পারবেন। BIS অনুমোদিত এবং সহজে সরানো যাবে এমন ব্যাটারি দেওয়া হয়েছে এই বাইকে।

একবার চার্জ দিলে বাইকটি 120 কিলোমিটার অবধি চলতে পারবে। তুষার চৌধুরী 2020সালে এই কোম্পানিটি প্রতিষ্ঠা করেছিলেন। হিমাদ্রী গ্রুপ, যা একটি কলকাতা বেসড কোম্পানি গ্রুপ সেটারই প্রতিষ্ঠাতা তুষার চৌধুরী এই ইলেকট্রিক ভেহিকেল স্টার্টআপ তৈরি করেন।

তবে এঁরা মূলত রাসায়নিক তৈরি করে থাকে। ই-সাইকেল (E-Cycle) প্রথম লঞ্চ করা হয় এই সংস্থার তরফে। দুবছর আগে তারা বাজারে ই- সাইকেল এনেছিল। বর্তমানে গোটা দেশেই এই E-Cycle পাওয়া যাচ্ছে। আপাতত সাইকেলটির চারটি মডেল উপলব্ধ রয়েছে বাজারে, এগুলো হল HUM, KIVO Easy, KIVO standard, এবং ICE।

ভারতের ইলেকট্রিক গাড়ির দুনিয়ায় পরিবর্তন আনাই হল এই সংস্থার মূল লক্ষ্য, এমনটাই একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন তুষার চৌধুরী। তাই তারা যতটা পারছেন তত কম দামে ইলেকট্রিক বাইক এবং সাইকেল আনছে বাজারে। এছাড়াও তিনি জানান যে দেশে মাইক্রো মোবিলিটি বিভাগ আছে যেটি সেখানে একটা বিশাল বড় গ্যাপ আছে।

তাই Motovolt কোম্পানি ই-বাইক তৈরি করেছে। শহরের মধ্যে সহজেই যাতায়াত করার জন্য তাঁরা এই URBN ইবাইকটি বাজারে এনেছেন বলেই জানিয়েছেন তুষার চৌধুরী। E-Cycle এর উন্নত ভার্সন হচ্ছে এই E-Bike, এমনটাই তুষার চৌধুরী জানিয়েছেন।

আরও পড়ুন- দেশে চালু হল 5G, প্রধানমন্ত্রী Narendra Modi লঞ্চ করলেন ইন্টারনেটে প্রায় 10 গুণ বেশি স্পিড মিলবে বলেই জানানো হয়েছে

তাঁর মতে এই বাইকের দাম এমন ভাবে রাখা হয়েছে যাতে কেবল শহরের বাসিন্দারাই নন, প্রতিটি ভারতীয় সহজেই এই বাইক কিনতে পারেন। সমস্ত ভারতীয়রাই তাঁদের টার্গেট অডিয়েন্স বলে জানিয়েছেন Motovolt এর কর্ণধার।

URBN কমন সার্ভিস সেন্টারের সঙ্গে হাত মিলিয়েছে দেশের গ্রামীণ অঞ্চলে পৌঁছানোর জন্য। এই CSC বা কমন সার্ভিস সেন্টার হচ্ছে ভারতের ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের অধীনের সংস্থা। ডু ইট ইয়োরসেলফ কিট তৈরি করবে এমনটাই জানিয়েছেন CSC এর ই-স্টোরের CEO রাজা কিশোর।

আর তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ইলেকট্রিক বাইক অ্যাসেম্বল করতে সাহায্য করবে। Motovolt সংস্থার গোটা সেটাপ হচ্ছে কলকাতায় যেখানে 40,000 ইউনিট প্রতি মাসে তৈরি করা যায়। কিন্তু বাজারে যত এই জিনিসের চাহিদা বাড়বে তত তারা প্রোডাকশন বাড়াবে।

Zomato, Swiggy, ইত্যাদির মতো সংস্থা থেকে এই কোম্পানি ইতিমধ্যেই 5000 টি ই-বাইকের বুকিং পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here