Best Let Us know The Role Of Exercise – আসুন জানি ব্যায়ামের ভূমিকা

ব্যায়ামের ভূমিকা Let us know the role of exercise
ব্যায়ামের ভূমিকা Let us know the role of exercise

Let Us know The Role Of Exercise – আসুন জানি ব্যায়ামের ভূমিকা

Let Us know The Role Of Exercise – ব্যায়ামের ভূমিকা: যোগ (Yoga) হল প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। শরীর, মন সুস্থ ও সবল রাখতে এবং রোগ মুক্তিতে যোগাসনের ভূমিকা আজ সুপ্রতিষ্ঠিত। এই প্রথা সারা বিশ্বে আজও প্রচলিত আছে। তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ব্যায়ামের ভূমিকা । ব্যায়ামের ভূমিকা নিয়ে নিচে আলোচনা করা হল।

ব্যায়ামের ভূমিকা

সভ্যতার সূচনা লগ্ন থেকেই দৈহিক শক্তির জন্যে শরীরচর্চা এবং নিজেকে সুন্দর ও আকর্ষণীয় করে তোলার জন্যে সৌন্দর্যচর্চার সূত্রপাত হয় । প্রাচীন দ্রাবিড় সভ্যতা ও ব্যাবিলনীয় সভ্যতায় শরীর ও সৌন্দর্যচর্চা ছিলো শিক্ষার এক প্রধান অঙ্গ । পরবর্তী প্রতিটি সভ্যতায় আমরা দেখতে পাই এর ছাপ ।

আধুনিক কালে বিজ্ঞান আমাদের দৈহিক শ্রমের সুযোগ অনেক কমিয়ে দেয়ায় শরীরচর্চা বা ব্যায়ামের প্রয়োজন আরো বেড়ে গেছে । তাছাড়া যারা দৈহিক শ্রম করেন তাদেরও দেহের অভ্যন্তরীণ অঙ্গ-যেমন হার্ট, লিভার, কিডনি, অগ্ন্যাশয় ও অন্যান্য এন্ডোক্রাইন গ্ল্যান্ডগুলো অর্থাৎ দেহের হরমোন প্রবাহ গতিশীল ও সুষম রাখার জন্যেও প্রয়োজন বিশেষ ব্যায়াম । কারণ দেহের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গ সুস্থ ও গতিশীল রাখতে না পারলে পেশিশক্তি এক সময় বিপর্যস্ত হয়ে যায় ।

দেহের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গের কর্মক্ষমতা গতিশীল করে শরীরকে সুস্থ রেখে নিজেকে যেকোনো সাধনা বা কর্মোপযোগী করে তোলার লক্ষ্যেই আজ থেকে পাঁচ হাজার বছর আগে দ্রাবিড় সাধকরা যোগ ব্যায়াম উদ্ভাবন করেন । বিশ শতকে পাশ্চাত্যে স্বাস্থ্য বিজ্ঞান অনেক উন্নত, সমৃদ্ধ ও পরিপূর্ণ হয়েছে ।

কিন্তু যোগ ব্যায়ামের চেয়ে উন্নত কোনো ব্যায়াম তারা আবিষ্কার করতে পারে নি । তাই পাশ্চাত্যে সুস্থ থাকার জন্যে নারী-পুরুষ নির্বিশেষে বিপুল সংখ্যক মানুষ এই যোগ ব্যায়ামের প্রতি আগ্রহী হয়ে উঠেছে । প্রতি বছরই যোগ ব্যায়ামের প্রতি আগ্রহী মানুষের সংখ্যা বাড়ছে । এমনকি হাঁপানি, হৃদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিল রোগ নিরাময়ে অত্যন্ত সাফল্যজনকভাবে যোগ ব্যায়ামের বিভিন্ন আসনকে প্রয়োগ করা হয়েছে ।

কোয়ান্টাম ব্যায়াম যোগ ব্যায়ামেরই সহজ ও আধুনিক সংস্করণ । নতুন সহস্রাব্দের আধুনিক নরনারীর প্রয়োজনকে সামনে রেখে যোগ ফাউন্ডেশনের সিকি শতাব্দীর পর্যবেক্ষণ ও গবেষণার আলোকে এ আধুনিকায়ন করা হয়েছে । যোগের বিভিন্ন আসন কোয়ান্টামের শক্তি নিয়ে হয়ে উঠেছে আরো কার্যকরী ও ফলপ্রসূ ।

মহিলাদের জন্যে এ বইয়ের ব্যায়ামগুলো বিশেষভাবে গ্রন্থনা করা হলেও একজন পুরুষও তার প্রয়োজনীয় ব্যায়ামগুলো বেছে নিয়ে সমানভাবে উপকৃত হতে পারবেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here