দেশে চালু হল 5G, প্রধানমন্ত্রী Narendra Modi লঞ্চ করলেন ইন্টারনেটে প্রায় 10 গুণ বেশি স্পিড মিলবে বলেই জানানো হয়েছে

দেশে চালু হল 5G, প্রধানমন্ত্রী Narendra Modi লঞ্চ করলেন ইন্টারনেটে প্রায় 10 গুণ বেশি স্পিড মিলবে বলেই জানানো হয়েছে
দেশে চালু হল 5G, প্রধানমন্ত্রী Narendra Modi লঞ্চ করলেন ইন্টারনেটে প্রায় 10 গুণ বেশি স্পিড মিলবে বলেই জানানো হয়েছে

দেশে চালু হল 5G, প্রধানমন্ত্রী লঞ্চ করলেন এই পরিষেবা, প্রাথমিক ভাবে 13টি শহরে লঞ্চ হল 5G, এয়ারটেল, জিও লঞ্চ করল 5G, দিল্লির প্রগতি ময়দানে প্রধানমন্ত্রী লঞ্চ করলেন এই পরিষেবা Narendra Modi 5G পরিষেবা লঞ্চ করলেন ভারতে।

দেশের 13টি শহরে এই 5G পরিষেবা লঞ্চ করলেন তিনি ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের প্রোগ্রাম থেকে। জানা গিয়েছে আগামী বছরের মধ্যে গোটা দেশ জুড়ে 5G পরিষেবা চালু হয়ে যাবে।

4G পরিষেবার তুলনায় 5G ইন্টারনেটে প্রায় 10গুণ বেশি স্পিড মিলবে বলেই জানানো হয়েছে। আইএমসির 6th সংস্করণে প্রধানমন্ত্রী এই হাই স্পিড ইন্টারনেট যুগের সূচনা ঘটালেন।
দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দর, বেঙ্গালুরু মেট্রো, কান্ডলা পোর্ট অঞ্চলে 5G পরিষেবা ট্রায়াল করা হয়েছে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটির পক্ষ থেকে।

আহমেদাবাদ, বেঙ্গালুরু, কলকাতা, দিল্লি, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, লখনউ, মুম্বাই, পুনে, প্রভৃতি শহরে এই 5G পরিষেবা চালু করা হয়েছে। দেশে 5G ফোন কেনার প্রবণতা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে গ্রাহকদের মধ্যে। একই সঙ্গে এই 5G পরিষেবার দাম কত হতে পারে সেই নিয়ে আলোচনা চলছে।

বর্তমানে এয়ারটেল (Airtel) এবং রিলায়েন্স জিও (Reliance Jio) ভারতে এই 5G পরিষেবা লঞ্চ করে দিল। দীপাবলির মধ্যেই 5G লঞ্চ করার কথা ঘোষণা করেছিল জিও। তার আগেই এয়ারটেল দেশের 8টি শহরে 5G পরিষেবা চালু করল।

আরও পড়ুন- বাম্পার অফার ডিসকাউন্ট পাওয়া যাচ্ছে মূলত 5টি ফ্ল্যাগশিপ মডেলে, যেগুলো ইতিমধ্যেই বিক্রি হয়েছে

এই 8টি শহর হল দিল্লি, বারাণসী, মুম্বাই, বেঙ্গালুরু, ইত্যাদি। কিন্তু এই দুই সংস্থার কেউই জানায়নি যে কত দাম হতে চলেছে 5G প্ল্যানের।

কিন্তু রিলায়েন্সের তরফে জানানো হয়েছে যে তারা যে প্ল্যানের দাম রাখবেন সেটা সকল ভারতীয় কিনতে পারবেন। জিওর তরফে এখনও তাদের 5G পরিষেবা সম্পর্কে প্ল্যানের কোনও নির্দিষ্ট দাম বলা হয়নি, কিন্তু মুকেশ আম্বানি (Mukesh Ambani) এবং আকাশ আম্বানি (Akash Ambani) জানিয়েছেন 5G ডিভাইস থেকে প্ল্যানের দাম সবই সাশ্রয়ী হবে।

এদিকে নরেন্দ্র মোদী এদিন অনুষ্ঠানে জানান যে 300 টাকায় আগে 1 GB ডেটা পাওয়া যেত এখন সেটাই 10 টাকায় পাওয়া যায়। 14GB করে একজন ভারতীয় প্রতিমাসে গড়ে ডেটা ব্যবহার করে থাকেন। সেখানে আগের দাম অনুযায়ী খরচ পড়ত 4,200 টাকা।

কিন্তু এখন সেটায় খরচ হয় মাত্র 125 থেকে 150 টাকা। সরকারের জন্যই এমনটা হয়েছে বলে তিনি জানান।

ট্রু 5G পরিষেবা দেশের সব জায়গায় 2023 সালের মধ্যে পৌঁছে যাবে বলে জানিয়েছেন মুকেশ আম্বানি। তবে কলকাতা, মুম্বাই, দিল্লি, চেন্নাই, ইত্যাদি শহরে দীপাবলি থেকেই এই 5G পরিষেবা ব্যবহার করা কবে বলেই জানা গিয়েছে।

তবে Airtel 1 অক্টোবর থেকেই এই পরিষেবা চালু করে দিল। তবে এয়ারটেলের তরফে গোটা দেশে 5G ছড়াতে সময় লাগবে 2024 সালের মার্চ মাস অবধি। অন্যদিকে ভোডাফোন আইডিয়াও শীঘ্রই 5G লঞ্চ করতে চলেছে বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন- সপ্তমীতে জোড়া ঘূর্ণাবর্ত, তিন জেলায় অঝোরে বৃষ্টি, কেমন থাকবে কলকাতা?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here