মাধ্যমিক পাশে ভারতীয় ডাকবিভাগে সরকারি চাকরি 2022

মাধ্যমিক পাশে ভারতীয় ডাকবিভাগে সরকারি চাকরি 2022
মাধ্যমিক পাশে ভারতীয় ডাকবিভাগে সরকারি চাকরি 2022

দীর্ঘ দিন হল ভারতীয় ডাকবিভাগে কোনো রূপ নিয়োগ হয়নি। যদি ও বা নিয়োগের কথাবার্তা চলছিল কিন্তু 2020 সালের জানুয়ারি মাসে সারাদেশ জুড়ে করোনার মতো মহামারী ছড়িয়ে পড়ার কারণে এই উদ্যোগ ধামা চাপা পড়ে যায়। তবে বর্তমানে পরিস্থিতি বেশ অনেকটাই নিয়ন্ত্রণে থাকার কারণে প্রতিটি রাজ্যে যখন বিভিন্ন পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে ঠিক সেই সময় আমাদের কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ভারতীয় ডাকবিভাগে এই বিপুল পরিমাণ কর্মী নিয়োগ সারা দেশ জুড়ে ছড়িয়ে থাকা বেকার যুবক-যুবতীদের মনে আশার আলো জাগাতে সাহায্য করবে বলে আমাদের বিশ্বাস। পশ্চিমবঙ্গ বিপুল পরিমাণে নিয়োগ করা হবে এখান থেকে।

এখানে নুন্যতম মাধ্যমিক পাশ যোগ্যতায় আবেদন করা যাবে। তবে যারা আরও উচ্চশিক্ষার অধিকারী তারাও এই বিভাগে সমান ভাবে আবেদনের যোগ্য। সমগ্র দেশের বেকার যুবক-যুবতীরা যারা নুন্যতম মাধ্যমিক পাশ করেছেন তারা এখানে আবেদন করতে পারবেন।

এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীদের কোনরকম লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র অ্যাকাডেমিক স্কোর ও ওয়াক ইন ইন্টারভিউ এর মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে। এককথায় বলতে গেলে বলতে হয় যারা এতদিন ধরে মাধ্যমিক পাশ যোগ্যতায় একটি স্থায়ী ও মোটা বেতনের চাকরি খুঁজছেন তাদের জন্য এটি একটি সুবর্ন সুযোগ। তো আর কথা না বাড়িয়ে চলুন দেখে নিই ভারতীয় ডাকবিভাগে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের কি কি পদক্ষেপ অনুসরণ করতে হবে।

এখানে বিভিন্ন পদের জন্য কর্মী নিয়োগ করা হবে।যেমন- পোস্টম্যান, মেইল গার্ড, মাল্টিটাস্কিং স্টাফ। কোন পদের জন্য কি শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন তার নীচে আলোচনা করা হল।

পদের নাম

পোস্টম্যান

এই পদে মোট শূন্যপদ রয়েছে ৫৯০৯৯ টি। এই পদে আবেদন করতে হলে চাকরি প্রার্থীদের ভারতের যে কোনো সরকারি বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এই পদে আবেদনকারী চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে ১৮-৩২ বছরের মধ্যে।

মেইল গার্ড

এই পদে মোট শূন্যপদ রয়েছে ১৪৪৫টি। এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-৩২ বছরের মধ্যে। এবং চাকরি প্রার্থীকে তে কোনো সরকারি বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে।

মাল্টিটাস্কিং স্টাফ

এই পদে মোট শূন্যপদ রয়েছে ৩৭,৫৩৯ টি। এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-৩২ বছরের মধ্যে। এবং চাকরি প্রার্থীকে তে কোনো সরকারি বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে।

আরও পড়ুন- পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট পরীক্ষার বিজ্ঞপ্তি

ভারতীয় ডাকবিভাগে আবেদন জানানোর পদ্ধতি:

১) ভারতীয় ডাকবিভাগে আপনাদের মূলত অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে।

২) প্রথমে আপনাদের ভারতীয় ডাকবিভাগের অফিসিয়াল নোটিফিকেশন টি ডাউনলোড করতে হবে।

৩) তারপর সেখানে উল্লেখিত অফিসিয়াল ওয়েবসাইট টিতে ক্লিক করতে হবে।

৪)এই ওয়েবসাইট টিতে ক্লিক করা মাত্রই ডাকবিভাগে আবেদন করার জন্য একটি ফর্ম দেখা যাবে।

৫)তারপর সেই ফর্ম টিকে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, অ্যাকাডেমিক ক্ষেত্রে অর্থাৎ মাধ্যমিক উচ্চমাধ্যমিক স্নাতক স্তরে পাওয়া নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করতে হবে।

৬) এবং তারপর সদ্য তোলা আপনার নিজের এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মে উল্লেখিত স্থানে আপলোড করে দিতে হবে।

৭) এবং সবশেষে চাকরি প্রার্থীর নিজস্ব একটি সিগনেচার স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিতে হবে।

ভারতীয় ডাকবিভাগে নিয়োগের পদ্ধতি

এই বিভাগে নিয়োগ করার জন্য চাকরিপ্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে না। আবেদন পত্র জমা পড়ার পর প্রার্থীদের অ্যাকাডেমিক ক্ষেত্রে পাওয়া নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট তৈরি করা হবে।এই লিস্টে থাকা প্রার্থীদের ই মেইল এর মাধ্যমে একটি ই সিলেক্সান লেটার পাঠিয়ে ইন্টারভিউ এর জন্য ডেকে নেওয়া হবে। এবং সবশেষে ইন্টারভিউ তে পাশ করা চাকরিপ্রার্থীদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

এই পদে আবেদন করার সময় সীমা

এই পদে আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। এই আবেদন চলবে আগামী ৩০/১১/২০২২ তারিখ পর্যন্ত। তাই যারা যারা এই বিভাগে আবেদন করতে চান তারা তারি করে আবেদন করে ফেলুন। নয়তো আবেদনের সময় সীমা পেরিয়ে গেলে আর আবেদন পত্র গ্ৰাহ্য হবে না।

বিস্তারিত জানতে আপনারা অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

অফিসিয়াল ওয়েবসাইট- ক্লিক করুন

সমস্ত চাকরির খবরা খবর পেতে আমাদের টেলিগ্রামে যুক্ত হন- এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here