ডেবিট ক্রেডিট লেনদেনে গুরুত্বপূর্ন বদল এসেছে না জানলেই বিপদে পড়তে হবে আপনাকে

ডেবিট ক্রেডিট লেনদেনে গুরুত্বপূর্ন বদল এসেছে না জানলেই বিপদে পড়তে হবে আপনাকে
ডেবিট ক্রেডিট লেনদেনে গুরুত্বপূর্ন বদল এসেছে না জানলেই বিপদে পড়তে হবে আপনাকে

পয়লা অক্টোবর অর্থাৎ আজ শনিবার থেকে বদলে যাচ্ছে আটটি নিয়ম যার ফলে রীতিমতো টান পড়তে পারে আপনার পকেটে। ডেবিট ক্রেডিট কার্ডের বিনিময়ে অনলাইনে লেনদেন, কেনাকাটা, অটল পেনশন যোজনা, কার্ডের টোকেনাইজেসন, হাইকোর্ট রিটার্ন দাখিল এর ক্ষেত্রে পরিবর্তন এসেছে।

ডেবিট ক্রেডিট লেনদেনে গুরুত্বপূর্ন বদল এসেছে। পয়লা অক্টোবর থেকে জারি হতে চলেছে কার্ড-অন-ফাইল টোকেন প্রযুক্তি। কার্ডে লেনদেনের প্রক্রিয়া এতদিন যতটা সুরক্ষিত ছিল তার থেকেও এই পদ্ধতিতে আরো বেশি সুরক্ষা পেতে চলেছেন গ্রাহকেরা।

রিজার্ভ ব্যাংকের এই নতুন নিয়ম অনুযায়ী কার্ড এর বিবরণ পরিবর্তিত হবে একটি অনন্য টোকেনের রূপে। এই টোকেন সংরক্ষিত থাকবে একমাত্র মার্চেন্টের কাছেই।

আপনি কি অটল পেনশন যোজনা বা আয়কর রিটার্ন দাখিল করেন?

এই ক্ষেত্রে জানিয়ে রাখি আজ থেকে অর্থাৎ অক্টোবর থেকে আপনি অটোর পেনশন যোজনা নাম দাখিল করতে পারবেন না। নতুন নিয়ম অনুযায়ী বার্ষিক আয় 2.5 লক্ষ টাকার বেশি হলে অটল পেনশন যোজনায় নাম নথিভুক্ত করতে পারবেন না। নতুন নিয়মে নতুন সংযোজন অনুযায়ী যেকোনো 18 থেকে 40 বছর বয়স্ক ভারতীয় নাগরিক এই পেনশন যোজনা বিনিয়োগ করতে পারবেন।

কিন্তু এক্ষেত্রে জানিয়ে রাখি সেই ভারতীয় নাগরিককে হতে হবে আয়করের আওতামুক্ত। এই পেনশন যোজনা অনুযায়ী প্রতিমাসে পাঁচ হাজার টাকা করে পাবে বিনিয়োগকারী।

এসইবিআই অর্থাৎ মিউচুয়াল ফান্ডের বাজার নিয়ন্ত্রক সংস্থা নতুন নিয়ম করেছে। মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের মনোনয়ন জমা দিতে হবে মহিলা অক্টোবর থেকে আবশ্যিকভাবে। যদি কেউ অনন তথ্য না করেন তাহলে তাকে একটি ঘোষণা পত্রের মাধ্যমে জানাতে হবে যে তিনি মনোনয়নের সুবিধা নিচ্ছেন না।

অন্যদিকে রিজার্ভ ব্যাংকের নয়া নিয়ম অনুযায়ী সুদের হার ও রেপো রেট বৃদ্ধি হয়েছে। যার ফলে সুদের হার ও সঞ্চয়ে রেট বৃদ্ধি পাবে। ডিম্যাট অ্যাকাউন্ট যাদের রয়েছে তাদের ক্ষেত্রে টু ফ্যাক্টর অথেন্টিকেশন লাগু করা হয়েছে এবং এটি করা বাধ্যতামূলক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here