ওয়ার্ডপ্রেসের ইতিহাস – History Of WordPress

ওয়ার্ডপ্রেসের ইতিহাস | History Of WordPress In Bengali
ওয়ার্ডপ্রেসের ইতিহাস - History Of WordPress

বর্তমানে তথ্য-প্রযুক্তি ভিত্তিক চাকুরির চাহিদা দিন দিন বাড়ছে। যেমন আমাদের দেশীয় সফটওয়্যার ইন্ডাষ্ট্রিতে, বৈদেশিক আইটি ইন্ডাষ্ট্রিতে এবং ফ্রীল্যান্সিং মার্কেটপেস গুলোতে। ফ্রীল্যান্সিং মার্কেটপেস যেমন: ওডেস্ক, ফ্রীল্যান্স, গুরু ইত্যাদি সাইটগুলো ভিজিট করলে দেখবেন, প্রতিদিন প্রচুর পরিমাণে ওয়ার্ডপ্রেস সাইট বিল্ডিং ডেভেলপমেন্ট এবং কাস্টমাইজেশন এর কাজ পাওয়া যায়।

কিন্তু বেশির ভাগ কাজই অ্যাডভান্সড লেভেল এর যেমন- ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন তৈরি। তাই তাদের কথা মাথায় রেখেই আমরা ওয়ার্ডপ্রেসের ইতিহাস – History of WordPress এই নিয়ে আলোচনা করবো।

ওয়ার্ডপ্রেসের ইতিহাস – History Of WordPress

2003 সালের 27 শে মে ওয়ার্ডপ্রেসের স্রষ্ঠা ম্যাট মুলেনওয়েগ সর্বপ্রথম এটি প্রকাশ করেন। এবং ডিসেম্বর 2011 পর্যন্ত ওয়ার্ডপ্রেস 3.0 সংস্করণ 65 বিলিয়ন বারের বেশি ডাউনলোড করা হয়েছে।

শুরু থেকে এটি ব্লগিং সফটওয়্যার হিসেবে ব্যবহৃত হলেও বর্তমানে ওয়ার্ডপ্রেস দিয়ে অনেক বড় বড় ওয়েবসাইট নির্মান করা হচ্ছে।

শুরুর থেকে বলতে গেলে, B2 এবং CAFELOG নামের সংগঠন ওয়ার্ডপ্রেসের অগ্রদূত। ওয়ার্ডপ্রেস তৈরীর পর থেকে 2003 সালের মে মাস পর্যন্ত B2 এবং CAFELOG সংগঠনটি কমপক্ষে 2000 ব্লগ হোস্ট করাতে চেয়েছিল। ওয়ার্ডপ্রেস সিএমএস-টি পিএইচপি ফ্রেমওয়ার্ক এবং মাইএসকিউএল ডেটাবেজ এর সমন্বিত রূপ।

এটি মাইকেল ভান্ড্রিঘি কর্তৃক আধুনিকায়ন করা, যিনি বর্তমানে ওয়ার্ডপ্রেস এর ডেভেলপার এবং ওয়ার্ডপ্রেসের অফিসিয়াল অগ্রদূত। সাথে তিনি বি 2 ইভুলুয়েশন প্রজেক্টের এক্টিভ সদস্য।

ওয়ার্ডপ্রেসের ইতিহাস – History Of WordPress

ওয়ার্ডপ্রেসের ইতিহাস - History Of WordPress

ওয়ার্ডপ্রেস সর্বপ্রথম 2003 সালে ম্যাট মুলেনওয়েগ এবং মাইক লিটিল কর্তৃক বি 2 ইভুলুয়েশন এর একটি ছোট প্রোজেক্ট ছিল। আর আমরা বর্তমানে “ওয়ার্ডপ্রেস” যে নামে ধরে বলছি এটা ম্যাট মুলেনওয়েগ এর বন্ধু ক্রিস্টিন সেল্লেক ট্রিমুলেট এর পছন্দ করে দেয়া নাম।

2004 সালে Six Apart কর্তৃক তৈরীকৃত আরেক ব্লগিং সফটওয়্যার Movable Type তাদের ব্যবহার বিধিমালা পরিবর্তন করায় তাদের বেশির ভাগ ব্যবহারকারীরা Movable Type ছেড়ে ওয়ার্ডপ্রেসে পাড়ি জমায়। আর এটি-ই ওয়ার্ডপ্রেসের ভাগ্যকে প্রসারিত করে দেয়।

অক্টোবার 2009, ওপেন সোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম শেয়ার মার্কেট রিপোর্ট অনুযায়ী দেখা যায়, ওয়ার্ডপ্রেস 2009 সালে তাদের টার্গেটের তুলনায় ওপেন সোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হিসেবে অধিক জনপ্রিয়তা এবং সফলতা অর্জন করতে সমর্থ হয়েছে।

আর এভাবেই ওয়ার্ডপ্রেস আজকের বিশ্ব দরবারে মাথা উচু করে দাঁড়িয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here