Hemendra Kumar Roy Biography In Bengali – হেমেন্দ্রকুমার রায় জীবনী

Hemendra Kumar Roy Biography In Bengali – হেমেন্দ্রকুমার রায় জীবনী
Hemendra Kumar Roy Biography In Bengali – হেমেন্দ্রকুমার রায় জীবনী

Hemendra Kumar Roy Biography In Bengali – হেমেন্দ্রকুমার রায় জীবনী

Hemendra Kumar Roy Biography In Bengali – হেমেন্দ্রকুমার রায় জীবনী: আজ আপনাদের জন্য নিয়ে এসেছি মহান ব্যক্তিদের জীবনী সমগ্র। মহান ব্যক্তি আমাদের জন্য অনুপ্রেরণা। তাঁদের জীবনের ক্ষুদ্রতম অংশগুলি আমাদের জন্য শিক্ষামূলক হতে পারে। বর্তমানে আমরা এই মহান ব্যক্তিদের ভুলতে বসেছি। যাঁরা যুগ যুগ ধরে তাদের কর্ম ও খ্যাতির মধ্য দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন এবং জ্ঞান, বিজ্ঞান, শিল্প ও সাহিত্যের জগতে এক অনন্য অবদান রেখেছেন এবং তাঁদের শ্রেষ্ঠ গুণাবলী, চরিত্র দ্বারা দেশ ও জাতির গৌরব বৃদ্ধি করেছেন। সেইসব মহান ব্যক্তিদের মধ্যে অন্যতম সাহিত্যের অন্যতম রূপকার হেমেন্দ্রকুমার রায় জীবনী -এর সমগ্র জীবনী সম্পর্কে এখানে জানব।

হেমেন্দ্রকুমার রায় এর জন্ম স্থান ও পিতামাতা: Birth Place And Parents Of Satyendranath Dutta

প্রধানতঃ শিশু ও কিশোর সাহিত্যের অপ্রতিদ্বন্দ্বী লেখক হিসেবে পরিচিত হলেও বড়দের সাহিত্যেও হেমেন্দ্রকুমারের একটি বিশেষ স্থান রয়েছে। জন্ম কলকাতায় ১৮৮৮ খ্রিঃ। পিতার নাম রাধিকাপ্রসাদ রায়।

হেমেন্দ্রকুমার রায় এর শিক্ষাজীবন: Hemendra Kumar Roy’s Educational Life

চোদ্দ বছর বয়স থেকেই সাহিত্য চর্চা শুরু করেন। ১৯০৩ খ্রিঃ বসুধা মাসিকপত্রে ‘আমার কাহিনী’ নামে প্রথম গল্প প্রকাশিত হয়। দীর্ঘদিন ধরে অসংখ্য গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ ও অনুবাদ সাহিত্যের মধ্য দিয়ে তিনি শিশু-সাহিত্যে এক নতুন যুগের প্রবর্তন করেন।

বড়দের জন্যও অনেক গ্রন্থ লিখেছেন হেমেন্দ্রকুমার। তবে শিশু সাহিত্যেই তাঁর দান অতুলনীয়। বিশেষভাবে ছোটদের জন্য অ্যাডভেঞ্চার, ঐতিহাসিক ও গোয়েন্দা উপন্যাসে তাঁর অসাধারণ রচনাশৈলী প্রকাশ পেয়েছে।

এছাড়াও কবিতা, নাটক, হাসি ও ভূতের গল্প, কিশোর উপন্যাস, নাটক প্রভৃতি মিলিয়ে ছোটদের জন্য রচিত তাঁর গ্রন্থের সংখ্যা আশি। বিমল-কুমার, জয়ন্ত-মানিক, পুলিশ ইন্সপেক্টার সুন্দরবাবু- হেমেন্দ্রকুমারের সৃষ্ট চরিত্রগুলো শিশু ও কিশোর সাহিত্যে অমরত্ব লাভ করেছে।

তিনি দীর্ঘকাল ছোটদের মাসিকপত্র রংমশাল সম্পাদনা করেন। তাঁর উল্লেখযোগ্য কিশোর-গ্রন্থ: যখের ধন, আবার যখের ধন, জয়ন্তের কীর্তি, মানুষ পিশাচ, রক্তবাদল ঝরে, দেড়শো খোকার কান্ড, কিং কং, পঞ্চনদের তীরে, ভারতের দ্বিতীয় প্রভাত, ভগবানের চাবুক প্রভৃতি।

বড়দের জন্য তাঁর উল্লেখযোগ্য বইগুলো হল, জলের আলপনা, বেনোজল, পদ্মকাঁটা, ঝড়ের যাত্রী, যাঁদের দেখেছি, বাংলা রঙ্গালয় ও শিশিরকুমার, ওমর খৈয়ামের রুবায়াৎ প্রভৃতি।

হেমেন্দ্রকুমার কেবলমাত্র বিখ্যাত সাহিত্যিক হিসাবেই পরিচিত ছিলেন না। তিনি সঙ্গীতজ্ঞ, চিত্রশিল্পী ও নৃত্যবিদ্যায়ও পারদর্শী ছিলেন। কৈশোর ও যৌবনে প্রথম প্রকাশিত গল্প উপেক্ষিত, ১৯২২ খ্রিঃ প্রবাসী পত্রিকায় মাঘ সংখ্যায় ছাপা হয়।

প্রথম উপন্যাস পথের পাঁচালী। প্রকাশিত হয় ১৩৩৬ বঙ্গাব্দে। প্রথম উপন্যাসই তাঁকে শক্তিশালী কথাসাহিত্যিকের প্রতিষ্ঠা এনে দেয়। এরপর সাহিত্যচর্চার দীর্ঘ একুশ বছরের পরিসরে তিনি বহু উপন্যাস, ছোটগল্প, ভ্রমণকাহিনী এবং শিশু সাহিত্য রচনা করেন।

হেমেন্দ্রকুমার রায় এর রচনা: Written by Hemendra Kumar Roy

বাংলার পল্লীপ্রকৃতির সঙ্গে গ্রামজীবনের দুঃখ, দারিদ্র্য, স্বপ্ন, আশা, প্রেম, ভালবাসা তাঁর রচনায় অপরিসীম দরদের সঙ্গে চিত্রিত হয়েছে। কেবল পল্লীপ্রকৃতিই নয়, তাঁর রচনায় অরণ্য ধরা পড়েছে তার সমস্ত রহস্যময়তা, প্রাণোচ্ছল সজীবতা ও বৈচিত্র্য নিয়ে।

এক ভাবুক কবির দৃষ্টিতে দেখা অরণ্য প্রকৃতির এক অপরিচিত লীলায়িত রূপ বিধৃত হয়েছে তাঁর বিখ্যাত আরণ্যক উপন্যাসে। বিভূতিভূষণের সাহিত্যে ব্যক্তিজীবনের প্রভাব থাকলেও ভারতীয় অধ্যাত্মবোধ ও তার সীমাহীনতার স্পর্শ প্রায় প্রতিটি লেখাকেই সঞ্জীবিত করেছে।

দীর্ঘ একুশ বছরের সাহিত্যজীবনে গল্প, উপন্যাস, দিনলিপি, শিশুসাহিত্য মিলিয়ে প্রায় অর্ধশতাধিক গ্রন্থ রচনা করেন। এর মধ্যে নিঃসন্দেহে পথের পাঁচালী ও অপরাজিতই সর্বশ্রেষ্ঠ সাহিত্যকীর্তি। বিভূতিভূষণের রচিত উল্লেখযোগ্য অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে, ইছামতী, দেবযান, আদর্শ হিন্দুহোটেল, বিপিনের সংসার, মেঘমল্লার, মৌরীফুল, যাত্রাবদল, দৃষ্টিপ্রদীপ, প্রভৃতি। উৎকর্ণ, স্মৃতির দেখা তাঁর ডায়েরী গ্রন্থ।

কিশোরদের জন্য লিখেছেন বনে পাহাড়ে, মরণের ডংকা বাজে, হীরা মানিক জ্বলে, চাঁদের পাহাড় প্রভৃতি।

বিভূতিভূষণের পথের পাঁচালী ইংরাজি ও ফরাসী ভাষায় অনূদিত হয়েছে। মৃত্যুর পরে ইছামতী উপন্যাসের জন্য তাঁকে রবীন্দ্র পুরস্কারে ভূষিত করা হয়।

হেমেন্দ্রকুমার রায় এর মৃত্যু: Hemendra Kumar Roy’s Death

১৯৫০ খ্রিঃ ১ লা সেপ্টেম্বর, ১৫ ই কার্তিক, ১৩৫৭ বঙ্গাব্দ, ঘাটশিলায় বিভূতিভূষণ পরলোক গমন করেন।

আরও পড়ুন-

Join Our Telegram Channel

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here