হস্তপদাসন করার পদ্ধতি উপকারিতা – Best Tips

হস্তপদাসন করার পদ্ধতি উপকারিতা | Benefits of the method of palmistry
হস্তপদাসন করার পদ্ধতি উপকারিতা | Benefits of the method of palmistry

হস্তপদাসন করার পদ্ধতি উপকারিতা: যোগ (Yoga) হল প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। শরীর, মন সুস্থ ও সবল রাখতে এবং রোগ মুক্তিতে যোগাসনের ভূমিকা আজ সুপ্রতিষ্ঠিত। এই প্রথা সারা বিশ্বে আজও প্রচলিত আছে। তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি হস্তপদাসন করার পদ্ধতি উপকারিতা । হস্তপদাসন করার পদ্ধতি উপকারিতা নিয়ে নিচে আলোচনা করা হল।

হস্তপদাসন করার পদ্ধতি

প্রথমে মেরুদণ্ড সোজা রেখে দুপায়ের মধ্যে চার/পাঁচ আঙুল পরিমাণ ফাঁক করে দাঁড়ান । এবার হাত দুটো মাথার ওপরে সোজা করে তুলুন । দুই কানের সাথে দুহাত লাগিয়ে রাখুন । হাতের তালু সামনের দিকে থাকবে । (ছবির মতো)

হস্তপদাসন করার পদ্ধতি উপকারিতা - Best Tips

এবার ধীরে ধীরে শরীরের ওপরের অংশ সামনের দিকে নামাতে থাকুন মাথা নুইয়ে মুখ হাঁটুর কাছে নিয়ে এসে কপাল হাঁটুর সাথে লাগিয়ে রাখুন । এবার দুহাত দিয়ে দুপায়ের গোড়ালির একটু ওপরে ধরুন । খেয়াল রাখুন যাতে হাঁটু ভেঙে না যায় । হাঁটু সোজা করে রাখতে হবে এবং পেট ও বুক ঊরুর সাথে লেগে থাকবে । শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রেখে ১০ থেকে ২০ সেকেন্ড এভাবে থাকুন । তারপর ধীরে ধীরে শরীরকে আগের অবস্থায় নিয়ে আসুন । এভাবে তিন থেকে পাঁচ বার করতে পারেন ।

আরও পড়ুন- জাজেন বা বজ্রাসন করার পদ্ধতি উপকারিতা

মনে রাখতে হবে, প্রথম দিকে শরীর সঠিক ভঙ্গিমায় না- ও আসতে পারে । তবে জোর করে শরীরকে সঠিক ভঙ্গিমায় নিতে যাবেন না । এতে উপকারের চেয়ে ক্ষতি হতে পারে । তাই ধীরে ধীরে সঠিক ভঙ্গিমায় আসুন । ক্লান্তি বোধ করলে প্রত্যেক ব্যায়ামের পরই সহজ শিথিলায়নে বিশ্রাম নিতে পারেন ।

হস্তপদাসন করার উপকারিতা

1. যারা লম্বা হতে চান তারা এ আসন করে উচ্চতা বাড়াতে পারেন । ২৫ বছর বয়স পর্যন্ত ছেলে-মেয়েরা এ ব্যায়াম করে উচ্চতার ব্যাপারে বেশি উপকৃত হবেন ।

2. হস্তপদাসনে মেরুদণ্ড সহজ ও নমনীয় থাকে । দেহের অসমতা দূর হয় ।

হস্তপদাসন করার পদ্ধতি উপকারিতা - Best Tips

3. অভ্যাসে পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য, অজীর্ণ রোগ হতে পারে না ।

4. পেটে চর্বি জমতে পারে না । অপ্রয়োজনীয় চর্বি কমিয়ে দেহকে সুন্দর করে তোলে ।

5. নিয়মিত হস্তপদাসন অভ্যাসে পেটের অভ্যন্তরীণ অঙ্গসমূহ- যথা পাকস্থলী, যকৃৎ, প্লীহা ও ক্ষুদ্রান্ত্রে চাপ পড়ায় তাদের ক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালিত করতে সাহায্য করে ।

হস্তপদাসন করার পদ্ধতি উপকারিতা - Best Tips

6. যারা নিম্ন রক্তচাপে ভুগছেন তারা এ আসনটি করলে উপকার পাবেন ।

বি.দ্র. : যাদের উচ্চ রক্তচাপ, প্লীহা ও যকৃৎ স্বাভাবিকের চেয়েও বড়, যাদের হৃদরোগ, স্লিপড ডিস্ক, সারভাইক্যাল বা লাম্বার স্পন্ডিলাইটিস ও চোখের কঠিন অসুখ রয়েছে তারা এ আসনটি করবেন না ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here