Ayushman Bharat Registration 2023- Ayushman Bharat Yojana এই প্রকল্পে আবেদন করলে আপনি পেয়ে যেতে পারেন 5 লক্ষ টাকা পর্যন্ত

Ayushman Bharat Registration 2023- Ayushman Bharat Yojana এই প্রকল্পে আবেদন করলে আপনি পেয়ে যেতে পারেন 5 লক্ষ টাকা পর্যন্ত
Ayushman Bharat Registration 2023- Ayushman Bharat Yojana এই প্রকল্পে আবেদন করলে আপনি পেয়ে যেতে পারেন 5 লক্ষ টাকা পর্যন্ত

Ayushman Bharat Registration- আয়ুষ্মান ভারত স্কিম বা মোদী কেয়ারের আনুষ্ঠানিক ঘোষণা হয়ে গেল। লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের বাজেটেই এই প্রকল্পের ঘোষণা করা হয়েছিল। September মাসের 25 তারিখ থেকে প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। মোট 10 কোটি পরিবার এই প্রকল্পের সুবিধা পেতে চলেছে। তার মধ্যে 8 কোটির বেশি পরিবারের বাস দেশের গ্রামীণ এলাকায়।

এই প্রকল্পে আবেদন করলে আপনি পেয়ে যেতে পারেন 5 লক্ষ টাকা পর্যন্ত। আপনি যদি ভারতীয় নাগরিক তথা পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে আপনি এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন। এখানে ছোট থেকে বড় সকলেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন এবং সকলেই এই প্রকল্পের সুবিধা পেয়ে যাবেন।

এখানে আবেদন করতে কোন রকম যোগ্যতার প্রয়োজন নেই শিক্ষিত-অশিক্ষিত, ছোট-বড়, নারী-পুরুষ সকলেই এখানে আবেদন করতে পারেন। আপনি বাড়িতে বসে নিজের মোবাইল দিয়েই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন নিজে নিজেই। আপনি কিভাবে নিজে নিজে বাড়িতে বসে আবেদন করবেন সে ব্যাপারে বিস্তারিত নিচে আলোচনা করা রয়েছে।

ইতিমধ্যে কেন্দ্র সরকারের তরফে একটি পোর্টাল খোলা হয়েছে যার লিংক নিচে দেওয়া রয়েছে (Ayushman Bharat Registration) সেখান থেকে আপনারা সরাসরি এই প্রকল্পে আবেদন করতে পারবেন এবং এখানে আবেদন করলে আপনি একটি কার্ড বানিয়ে নিতে পারবেন। এরপর আপনি পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের যে কোন জায়গা থেকে এই ৫ লক্ষ টাকার সুবিধা উপভোগ করতে পারবেন।

প্রকল্পের নাম: এখানে যে প্রকল্পের কথা বলা হয়েছে সেটি হল- Pradhan Mantri Ayushman Yojana (PMJAY)।

প্রকল্পের সুবিধা: এখানে আবেদন করলে আবেদনকারীরা 5 লক্ষ টাকা পর্যন্ত প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন। এই প্রকল্পের সুবিধা শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয় ভারতের যেকোনো জায়গায় থেকেই উপভোগ করা যাবে।

Ayushman Card Registration Form 2023

Name of YojanaAyushman Bharat Yojana 2023
Card NameAyushman Bharat Card
BeneficiariesAll Indian Citizens
BenefitFree Treatment upto Rs 5 Lakh
Supervised byMinistry of Health and Family Welfare
Ways for ayushman Card Apply OnlineOffline and Online
Age Limit16 to 59 Years
Diseases CoveredAll major diseases
Total beneficiaries50 Crore +
Documents Required for Ayushman Card Apply OnlineAadhar Card, Mobile Number and Email ID
Type of PostYojana
Ayushman Card PDF Download PortalClick Here

আরও পড়ুন- সর্বকালের এশিয়া কাপ বিজয়ীদের তালিকা 1984 থেকে 2022 ফাইনালের ফলাফল

(Ayushman Bharat Registration) আয়ুষ্মান ভারত স্কিমে কিভাবে আবেদন করবেন:

Ayushman Bharat Yojana যারা যারা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান তারা চাইলে নিজেরাই বাড়িতে বসে মোবাইল দিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। নিচে আবেদন পদ্ধতি Step-by-Step আলোচনা করা হলো-

1. এখানে আবেদন করতে হলে প্রথমেই আবেদনকারীকে নিচের দেওয়া অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে- https://setu.pmjay.gov.in/setu/

2. এই ওয়েবসাইটে ভিজিট করার পরে প্রথমে আপনাকে Register Yourself & Search Beneficiary অপশনে ক্লিক করে আপনার নাম রেজিস্ট্রেশন করে নিতে হবে।

3. রেজিস্ট্রেশন করার সময় আপনার আদার কার্ডের নাম্বার ও মোবাইল নাম্বার দিতে হবে।

4. এরপর আপনি রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করে দিলে একটি লগইন আইডি পেয়ে যাবেন। আপনারা এই আইডিটি আপনাদের দেওয়া মোবাইল নাম্বারেও SMS এর মাধ্যমে পেয়ে যাবেন।

5. এরপর এরপর আপনারা একটি অপশন দেখতে পাবেন সেটি হল Do Your eKYC & wait for Approval এই অপশনে ক্লিক করুন।

6. এরপর আপনার মোবাইল নাম্বার দিয়ে লগইন করতে হবে এবং রাজ্যের নাম, জেলার নাম, ব্লকের নাম গ্রামের নাম দিয়ে আবেদন পত্রটি সম্পূর্ণভাবে ফিলাপ করতে হবে।

7. এরপর আপনারা আপনাদের নিজস্ব রেশন কার্ডের নাম্বার বসিয়ে eKYC update আপডেট করতে হবে এবং পরবর্তীকালে কার্ড ডাউনলোড করে নিতে হবে।

(Ayushman Bharat Registration) আয়ুষ্মান ভারত স্কিমে আবেদন করতে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন:

এখানে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্টের প্রয়োজন সেগুলি হল-

1. আধার কার্ড

2. ভোটার কার্ড

3. রেশন কার্ড

4. পাসপোর্ট সাইজের ফটোকপি

5. নিজস্ব মোবাইল নাম্বার

এই প্রকল্প সম্বন্ধে আরও বিস্তারিত ও যাবতীয় তথ্য জানতে অবশ্যই আপনারা অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করবেন। অফিশিয়াল ওয়েবসাইটে গেলে আপনারা এই প্রকল্প সম্বন্ধে আরও বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here